What is Freelancing (ফ্রীলান্সিং কী) ?

 

আসসালামুয়ালাইকুম । আশা করি সবাই ভাল আছেন । আপনারা অনেকেই ফ্রীলাঞ্চিং এর নাম শুনেছেন কিন্তু ফ্রীলাঞ্চিং কি জিনিষ এটা অনেকেই জানিনা শুধু জেনেছি যে এর মাধ্যমে অনেক টাকা কামানো যায় কিন্তু কিভাবে সাকসেস হওয়া যায় এবং এই ফ্রীলাঞ্চিং কিভাবে শুরু করব তা জানিনা আসুন তাই এখন আলোচনা করি…

ফ্রীলাঞ্চিং হচ্ছে কারো অধীনে না থেকে কাজ করা । কিন্তু বাস্তবে আমাদের ক্লায়েন্ট দের মন মতই চলতে হয় । ফ্রীলাঞ্চিং এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এখান থেকে টাকা অনেক বেশি পাওয়া যায় । ধরুন কারও একটা ওয়েবসাইট ডিজাইন করা দরকার । সে থাকে আমেরিকায় । তো ঐ দেশ এ যদি কাউকে সে ওয়েবসাইট টি ডিজাইন করতে দেয় তাহলে সেই ডিজাইনার তাকে চার্জ করবে ২৫০০-৭০০০ ডলার । কিন্তু ইন্টারনেট এর সাহায্যে সে যদি কাজ টি আমাকে করতে দেয় তাহলে আমি ২৫০-৭৫০ ডলার এ অনেক খুশির সাথেই কাজ টি করে দিব । ২৫০-৭৫০ ডলার আমার কাছে অনেক টাকা । কারন উন্নত বিশ্বের দেশ গুলোর তুলনায় আমাদের জীবন যাত্রা অনেক কম ব্যায়বহুল । কিন্তু বিদেশের সেই ক্লায়েন্ট আমাকে খুজে পাবে কথায় । এইখানেই ফ্রীলাঞ্চিং সাইট গুলোর আসল কাজ । যেমন freelancer.com , odesk.com , elance.com । বড় বড় ফ্রীলাঞ্চিং সাইট গুলো সবার কাছেই নিরভর যোগ্য । ফ্রী লান্সার ওয়েবসাইট গুলোতে বায়ার রা কাজ পোস্ট করে আর আমরা যারা ফ্রীলান্সার তারা বিড করে কাজ পেয়ে থাকি । যতটা সহজ শোনা গেল ততটা সোজা অবশ্য না । কারন কাজ পেতে হলে কাজ এর অভিজ্ঞতা (review) থাকতে হয় । ইংলিশ এ ভাল দক্ষতা থাকতে হয় । এবং সবার উপরে কাজ জানতে হয় ।

আমার ধারনা অনেকেই এই review এর অভাবেই কাজ পায়না এবং হতাশ হয়ে ফ্রীলাঞ্চিং ছেড়ে দেয় । শুরুতে আমিও দিয়েছিলাম । প্রথম তিন মাস শুধু বিড করছি , কেউ একবার হ্যালো বলেও মেসেজ পাঠায় নি । হতাশ হয়ে ছেঁড়েই দিয়েছিলাম প্রায় । তারপর অন্যরা দিধারসে ইউএস ডি  কামাচ্ছে মনে জেদ জাগলো তাই আশার পানে চেয়ে থাকলাম কবে জিতব । একদিন জিতলাম ঠিকই । তো আমার মত যাতে কাউকে বিপাকে পরতে না হয় সেই জন্য আমার জ্ঞান আমি আপনাদের মাঝে উজার করে দিতে আমার Starডায়েরী  এর আয়োজন করেছি ।
আমার সাথে থাকুন । ।
!! !! ধন্যবাদ !! !!

 

About these ads

About Moshiur Rahman (Bappy)

অতি সাধারন একজন মানুষ । ডিজাইন করতে ভাল লাগে । ছবি তুলতে অনেক ভাল লাগে। অবসরে ব্লগ লেখি । মানুষ ভুল ধরলে আরও অনেক বেশি ভাল লাগে । ।

Posted on জুলাই 27, 2012, in ফ্রীলান্সিং কর্নার and tagged , , , , , , , , , , , , , , , , , , , , , , , . Bookmark the permalink. মন্তব্য দিন.

Leave a Reply

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

মঙ্গলধ্বনি

প্রাণ-প্রকৃতি-প্রতিবেশের পক্ষে

বিধান রিবেরু

bidhanrebeiro.wordpress.com

Matt on Not-WordPress

Stuff and things.

মেঘমনিরের দেশে . . .

ছোট ছোট কথা . . .

History's Shadow

Exploring the link between history and today

অনুক্ষণ

মনের মত করে সাজাতে চেয়েছিলাম...

Insanity

A Writer's Commentary

Follow

Get every new post delivered to your Inbox.

%d bloggers like this: